সুমন পাত্র, ঝাড়গ্রামঃ- দিনের পর দিন দেশ জুড়ে বাড়ছে শিশু অপহরণ এবং শিশুদের হারিয়ে যাওয়ার মত ঘটনা। কিছু অসাধু ব্যক্তিদের হাতে প্রায়ই নিষ্পাপ শিশুরা অপহৃত হয়ে চলেছে। পরবর্তী সময়ে সেই শিশুরা বাধ্য হচ্ছে সমাজের অপরাধমূলক কাজ করতে। পাশাপাশি ভিড়ের মধ্যে কিংবা বাবা মায়ের অসাবধানতাবশত আদরের ছোট্ট শিশু হারিয়ে যায় তার একমাত্র নির্ভরযোগ্য জায়গা বাবা মায়ের কাছ থেকে।

তাই হারিয়ে যাওয়া এই শিশুদের উদ্ধার এবং তাকে সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য সরকারের রয়েছে ‘অপারেশন আনন্দ’ নামে একটি কর্ম পরিকল্পনা। আর সেই অপারেশন আনন্দ কর্মপরিকল্পনা ঝাড়গ্রাম জেলা জুড়ে সফল করতে তৎপর জেলার প্রতিটি থানা।

এদিন সাঁকরাইল থানার পক্ষ থেকে কুলটিকরী, রোহিনী, রগড়া, কেশিয়াপাতা সহ গুরুত্বপূর্ণ বাজার মোড় এলাকায় হল সচেতনতা শিবির। এদিন সাঁকরাইল থানার ও সি খন্দকার সাইফুদ্দিন আহমেদ এর নেতৃত্বে পুলিশ কর্মীরা গুরুত্বপূর্ণ বাজার এলাকায় সচেতনতা শিবির করে শিশু নিরাপত্তা বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করেন।

পুলিশ আধিকারিক জানান, প্রতি নিয়ত দেশজুড়ে শিশু হারিয়ে যাওয়ার ঘটনা ঘটছে। পাশাপাশি শিশুরা নানান অসাধু কাজে জড়িয়ে পড়ছে। কিন্তু শিশুরা কোন দিন অপরাধী নয়। তাদের অপরাধমূলক কাজ করাতে বাধ্য করানো হচ্ছে। পুলিশ আধিকারিকরা সাধারণ মানুষের কাছে আবেদন করেন আপনার শিশুকে নিজের নাম ঠিকানা এবং ফোন নম্বর বলতে শেখাবেন যাতে হারিয়ে গেলেও সে কোনভাবে পরিচয়টি দিতে পারে।